চিন্তাপরাধ

    4.5 Ratings     4 Reviews

WISHLIST


Overall Ratings (4)

Md.Al-Imran Hemel
19/04/2020

চিন্তাপরাধ বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বই । মানসিক দাসত্ব আমরা কিভাবে জড়িয়ে আছি তা জানতে এবং বুঝতে সাহায্য করবে। আমাদের এমন বই বার বার পড়া উচিৎ। মস্তিষ্ক থেকে এমন দাসত্বের শৃঙ্খল ভেঙে ফেলা উচিৎ। অসাধারণ একটা বই


Dhoni
07/04/2020

‘চিন্তাপরাধ’ বইটির মূল বিষয়বস্তু হচ্ছে বিশ্বরাজনীতি ও ইসলাম। লেখকের ভাষায় এটি কোন ইসলামি বই নয়, তবে মুসলিমদের জন্য লেখা একটি বই। সে অর্থে বিশ্বরাজনীতির বইও বলা চলে না। বরং বলা উচিত, আমাদের সময়ের দুনিয়াকে একজন মুসলমান কি ধরনের দৃষ্টিভঙ্গি দিয়ে দেখবে, নানা বিজাতীয় তত্ত্বকে বুদ্ধিবৃত্তিক দৈন্যতায় আক্রান্ত বর্তমান মুসলিম প্রজন্ম কীভাবে মোকাবেলা করবে- সে বিষয়েই যথাসাধ্য আলোকপাত করার চেষ্টা করা হয়েছে এ বইয়ে। বইতে মোট ১৬টি প্রবন্ধ স্থান পেয়েছে। এর মধ্যে ৪টি প্রবন্ধ লিখতে গিয়ে লেখক ক্রিস হেজেস, আসাদ যামান, গাই ইটন ও শাইখ জাফর ইদ্রিসের চারটি প্রবন্ধ থেকে সহায়তা নিয়েছেন। অমুসলিম ফিলোসফার বা জিও-পলিটিসিয়ানদের লেখাকে অবলম্বন হিসেবে নিলেও লেখক সেগুলো থেকে তথ্য-উপাত্ত ও ফ্যাক্টস তুলে এনে বিচার বিশ্লেষণ করেছেন একজন বিশ্বাসী মুসলিমদের ওয়ার্ল্ডভিউ বা দৃষ্টিভঙ্গি থেকে।


Al amin
01/04/2020

আমাকে যদি কেউ এমন সুযোগ দিতো এবং বলতো, "ধরো, তুমি একজন মডারেট মুসলিমকে পেলে এবং তুমি তাকে বর্তমান সময়ের প্রধান প্রধান কিছু ফেতনা সম্পর্কে সচেতন করবে যে ফেতনা গুলো মানুষের কাছে এখন ফেতনা বলে মনে হয়না।" তাহলে আমি আমার মন থেকে যেই কথা গুলো তাকে বুঝাতাম সেটা হলো আসিফ আদনান ভাইয়ের লেখা চিন্তাপরাধ বই। . এই বই এতটাই শক্তিশালী চেতনা নিয়ে লেখা হয়েছে যে আপনি পড়বেন, আর এতে উল্লেখিত একেকটা বিষয় আপনার চিন্তার জগৎকে মুহূর্তের মধ্যে বদলে দিবে। এই বইয়ের বিস্তারিত রিভিউ কি দিব! এই বই তো সেই বই যা আমি আজীবন আমার আশে পাশের মানুষকে চিৎকার করে বলতে চাই, বুঝাতে চাই। কিন্তু এমন এক পরিবেশে আমরা থাকি যেখানে এই কথা গুলো চিন্তা করাও অপরাধ বলে বিবেচিত, সেখানে কিভাবে আমি চিৎকার করে এসব বলবো? . আল্লাহ তাআলা এই বইয়ের জন্য আসিফ আদনান ভাইকে জাযায়ে খায়ের দান করুক। যদি পারতাম, প্রতিটি মানুষকে এই বই পড়ে শোনানোর চেষ্টা করতাম। আল্লাহ আমাকে সেই তাওফিক দান করুক।


Muhammad Mosharrof Hussain
30/03/2020

বই - চিন্তাপরাধ ======== শারীরীক দাসত্ব এতটা ক্ষতিকর এবং নিকৃষ্ট নয় যতটুকু মস্তিষ্কের দাসত্ব। কোন জাতির দৃষ্টিভঙ্গি আর চেতনা যদি স্বাধীন হয়, তবে কখনো সে আত্মসমর্পন মেনে নেয়না। পক্ষান্তরে কোন জাতি যদি মস্তিষ্কের দাসত্বে পরিণত হয়, তবে এ দাসত্ব তাঁর পায়ে পড়িয়ে দেয় গোলামীর চিরস্থায়ী শৃঙ্খল। তার অন্তরে থাকা স্বাধীনচেতা মনোভবটুকু পর্যন্ত কেড়ে নিয়ে যায়। আর সে জাতি পরিণত হয় চিরস্থায়ী দাসে। যুগের হুবালরা তার সাম্রাজ্য টিকিয়ে রাখে এই মানসিক দাসত্ব সৃষ্টির মাধ্যমে। এই দাসত্ব গ্রহণের বিরুদ্ধে যারা ভিন্ন চিন্তা করতে চায়, পথ চলতে চায় মহান রাব্বুল আলামিনের দেখানো পথে, তার এই চাওয়াটাই যুগের হুবালদের কাছে অতিশয় অন্যায়, অমার্জনীয় অপরাধ। সেই অপরাধের মানদন্ড ঠিক করে দেয়া পশ্চিমা সভ্যতা তার সাম্রাজ্যের বিস্তার টিকেয়ে রাখার জন্য কখনো হাজির হয় ইনকুইজিশন, কখনো বা র‌্যাডিকাল ন্যাশনালিস্ট আবার কখনো বা সন্ত্রাসবাদ দমনের মুখোশের আড়ালে। চিন্তাপরাধ বইটির প্রতিটি পাতা অনুপ্রাণিত করবে পশ্চিমা পরাশক্তির বানানো সভ্যতার স্ট্যান্ডার্ডে নিজেকে অপরাধী হিসেবে গড়ে তুলতে। উন্মুক্ত হবে চিন্তার দাড়, চিন্তারমুলে কুঠারাঘাত করে ভাবতে শিখাবে ভিন্নভাবে। হাজার নিয়নবাতির চোখ ঝলসানো আলোয় যে সভ্যতার ফেরিওয়ালা দেখে আমরা আপ্লুত হই, নিজেদের গড়ে তুলতে চাই তাদের বানানো ছাঁচে, সেই শুভ্র সভ্যতার পিছনের কালো অধ্যায় জানার আগ্রহ সৃষ্টি করার জন্য পড়তে হবে চিন্তাপরাধ। সাবলীল বর্ণনা আর পাতায় পাতায় বর্ণিত রেফারেন্সসমূহ বইটিকে করে তুলেছে ঋদ্ধ। রব্বে কারীম এরকম অসংখ্য চিন্তাপরাধী তৈরি করুক আমাদের মাঝে যারা সভ্যতার এই আগ্রাসন রুখে দিয়ে জাতিকে মানসিক দাসত্ব থেকে মুক্তি দিবে।


SIMILAR BOOKS

PAYMENT OPTIONS

Copyrights © 2018-2022 BoiBazar.com