স্টোরি অব বিগিনিং (হার্ডকভার)

    4.67 Ratings     3 Reviews

WISHLIST


Related Bundles


Bundle Title Price
1
গার্ডিয়ান ইতিহাস বান্ডেল ২

৳ ৯৯০



Overall Ratings (3)

Al amin
19/04/2020

‘স্টোরি অব বিগিনিং: আলমে আরওয়াহ থেকে দুনিয়া সফরের ইতিহাস’ বইটি।  জনপ্রিয় দা’ঈ ইলাল্লাহ ওমর সুলাইমান ‘The Beginning & The Ending' শিরোনামে ৭০ পর্বের একটি সিরিজ বক্তব্য প্রদান করেন। ইবনে কাসিরের বিখ্যাত ‘আল বিদায়া ওয়ান নিহায়া’ গ্রন্থের ওপর ভিত্তি করে এই সিরিজ বক্তব্য তিনি এক বছর ধরে ধারাবাহিকভাবে উপস্থাপন করেছেন।  প্রাথমিকভাবে সৃষ্টির ইতিহাস প্রসঙ্গে আমরা যা জানি এবং এর বাইরে আরও যেসব বার্তা আছে, সেগুলোও ধারাবাহিকভাবে আলোচনায় নিয়ে আসা হয়েছে। বিশেষ করে হাশরের দিন, হাশরের দিন সম্পর্কিত বিজ্ঞান, জান্নাত, জাহান্নামের বিষয়গুলো খুবই চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে।  কীভাবে মানুষ, বিশাল পৃথিবী, ভূমণ্ডল, নভোমণ্ডল, ফেরেশতা, জিন, প্রাণিকুল সৃষ্টি হলো, সে প্রসঙ্গে অত্যন্ত প্রাণবন্ত আলোচনা করা হয়েছে। রাসূল সা.- এর জীবনের নানা অধ্যায় তুলে ধরা হয়েছে অনুপম ভঙ্গিতে। রাসূল সা.-এর ওফাতপরবর্তি শতাব্দীগুলোতে ঘটে যাওয়া বেশকিছু গুরুত্বপূর্ণ ঘটনা; বিশেষত সেই শতাব্দীতে উল্লেখযোগ্য ঘটনাসমূহের সাথে ইসলামের ইতিহাস কীভাবে আবর্তিত হলো, তাও আলোচিত হয়েছে। তার সাথে যোগসূত্র স্থাপন করে খুবই সাবলীল ভাষায় বর্তমান সময়টাকেও পর্যবেক্ষণ করা হয়েছে। আর বইটি অনুবাদ করেছেন প্রতিশ্রুতিশীল অনুবাদক আলী আহমাদ মাবরুর।


Waliullah
02/04/2020

“এনথ্রোপোসেন ইরা”তে এসে বর্তমানে মানবজাতি পরিবেশ ও প্রকৃতির ওপর আধিপত্য বিস্তার করতে শুরু করেছে। বর্তমান থেকে শুরু করে ২৮০০ খ্রিস্টাব্দ সময়কাল পর্যন্ত এই এনথ্রোপোসেন যুগের বিস্তৃতি থাকবে এবং পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের চ্যুতির মাধ্যমে শেষ হবে এই যুগের। তার পরবর্তী সময় শুধুই ধ্বংস আর ধ্বংসের খেলা চলতে থাকবে তাবৎ সৃষ্টি জাহানে। বিজ্ঞানীদের ধারণা, এই ধ্বংসযজ্ঞ ট্রিলিয়ন ট্রিলিয়ন ইনফিনিটি সময়কাল পর্যন্ত চলতে থাকবে এবং এবং পুরো সৃষ্টিজগতের সমস্ত গ্যালাক্সি, সোলার সিস্টেম, ইউনিভার্স, মাল্টিভার্স এর একেএকে সবকিছু হারিয়ে যাবে অন্ধকারের অতল গহ্বরে। তখন সময় হয়ে যাবে অর্থহীন, অর্থাৎ মৃত্যু ঘটবে সময়ের। এ হলো সৃষ্টিজগতের ভবিষ্যৎ। এ হলো শেষের গল্প। স্টোরি অব বিগিনিং বইটি শুরুর গল্প। যেখানে সময়ের শুরু, সেখান থেকে গল্পের শুরু। আমাদের সৃষ্টিকর্তা মহান আল্লাহ্‌ তা’আলা কীভাবে এই সৃষ্টি জগতের সূচনা করেছেন? প্রথম মানুষ সৃষ্টি করেছেন কখন? কখন সৃষ্টি করেছেন সময়? আর কিভাবেই বা তিনি এসব কিছুর সৃষ্টি করেছেন তার বর্ণনা কোরআনে বিভিন্ন জায়গায় বারবার এসেছে। সেসব আয়াত থেকে এবং রাসূল (সা) এর বর্ণনা করা হাদিসের আলোকে স্রিষ্টির শুরুর গল্প আলোচিত হয়েছে স্টোরি অব বিগিনিং গ্রন্থটিতে। ইউটিউবে জনপ্রিয় ইসলামিক লেকচারার স্কলার শাইখ ওমর সুলেইমানের Story of Beginning শিরোনামে বাইয়িনাহ ইন্সটিটিউট থেকে প্রকাশিত ভিডিও ইংরেজি লেকচার সিরিজ থেকেই স্টোরি অব বিগিনিং গ্রন্থটি সংকলিত হয়েছে। এটির ইংরেজি ভাষায় সংকলিত কোনো বই নেই। মূলত বাংলাভাষী জনগোষ্ঠীর বোধগম্যতার সুবিধার্থে দ্বীনের এমন গুরুত্বপূর্ণ একটি বিষয়ের ওপর করা ইংরেজি বক্তৃতাকে সরাসরি বাংলায় অনুবাদ করে বই আকারে অনুবাদ করে বই আকারে প্রকাশ করার কাজটি করেছেন গার্ডিয়ান প্রকাশনী। আলী আহমদ মাবরুর ভাইয়ের অন্যান্ন অনুবাদ গ্রন্থ যারা পড়েছেন তারা তাঁর অনুবাদের দক্ষতা সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল। বাংলাদেশে প্রথম শ্রেণীর সেরা অনুবাদকদের মধ্যে তিনি একজন। তাঁর অসম্ভব সুন্দর অনুবাদ কর্মই মূলতঃ এমন গভীর জ্ঞানমূলক একটি বিষয়ের রচনাকে আমাদের সামনে অত্যন্ত প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করতে সক্ষম হয়েছে। স্টোরি অব বিগিনিং সিরিজে শাইখ ওমর মূলতঃ আল্লামা ইবনে কাসীরের ঐতিহাসিক জগদ্বিখ্যাত অদ্বিতীয় গ্রন্থ “আল বিদায়া ওয়ান নিহায়া” থেকে সরাসরি অনুপ্রাণিত। কিন্তু আল বিদায়া ওয়ান নিহায়া গ্রন্থটি ফারসী ভাষায় রচিত হয়ে আরবী, উর্দু ও ইংরেজিতে অনুদিত হলেও এখনো বাংলা ভাষায় অনূদিত হয়নি। তাছাড়া, গ্রন্থটি ব্যপক আলোচনা ও গভীর জ্ঞানমূলক কলেবরে লিখিত বলে সাধারণ মানুষের কাছে সহজবোধ্য হবেনা। তার জন্য প্রয়োজন ইসলাম সম্পর্কে দীর্ঘ অধ্যয়ন ও গবেষনা। সেই ব্যপারটির দিকে অক্ষ্য রেখেই সাধারণ পাঠকদের জন্য এমন অমীয় গ্রন্থের একটি সহজ সরল সংকলন অত্যন্ত জরুরী ছিলো। স্টোরি অব বিগিনিং গ্রন্থটি মূলতঃ সাধারণ মানুষের কাছে সহজবোধ্যতার দিকে লক্ষ্য রেখেই প্রতিটি হাদিসের উদ্ধৃতি এবং কোরআনের আয়াত সমূহকে বাংলায় উচ্চারণ ও অনুবাদ করে দেওয়া হয়েছে। এতে করে সাধারণ বাঙ্গালী পাঠকদের জন্য সৃষ্টিতত্বের গভীর ও বিভিন্ন জটিল বিষয়সমূহও অত্যন্ত সহজে বুঝে ফেলতে সহজ হবে। সেক্ষেত্রে স্টোরি অব বিগিনিং একটি অনন্য গ্রন্থ। যাজাকাল্লাহ খায়রান।


Dhoni
01/04/2020

স্টোরি অব বিগিনিং নামটি শুনলেই ধারনা পাওয়া যায় কিছু একটা শুরু হতে যাচ্ছে। সবার হয়তো একটাই প্রশ্ন জাগবে, কি শুরু হতে যাচ্ছে???? সমগ্র সৃষ্টিকুল সৃষ্টির যে ঘটনা আমরা জানি এবং এর বহির্ভূত যেসব তথ্য আছে তারই পর্যায়ক্রমিক আলোচনা করা হয়েছে বইটিতে। আশরাফুল মাখলুকাত থেকে জীন জাতি, ফেরেশতা, গ্যালাক্সি, ছায়াপথ, নভোমণ্ডল, পৃথিবী ইত্যাদি সকল বিষয় খুব স্টেপ বাই স্টেপ আলোচনা করে গেছেন লেখক। মূলত ইমাম ইবন কাসির (রহ) এর বিখ্যাত ইতিহাস সিরিজ "আল-বিদায়াহ ওয়ান নিহায়াহ" গ্রন্থের ব্যাপারে লেখক স্টোরি অব বিগিনিং বইটায় আলোচনা করেছেন। আলমে আরওয়াহ থেকে দুনিয়া সফরের সুদীর্ঘ ইতিহাস তুলে ধরেছেন। জনপ্রিয় এই লেখক এই বইয়ের উপর ভিত্তি করে সত্তর পর্বের একটি সিরিজ বক্তব্য প্রদান করেন। আর সেই সত্তর পর্বের বক্তব্য থেকেই এই বই লেখের সুত্রপাত।


SIMILAR BOOKS

PAYMENT OPTIONS

Copyrights © 2018-2022 BoiBazar.com