জীবন ও জগতের গল্প (হার্ডকভার)

    4 Ratings     5 Reviews

বইবাজার মূল্য : ৳ ১৮২ (৩০% ছাড়ে)

মুদ্রিত মূল্য : ৳ ২৬০





WISHLIST


Overall Ratings (5)

Opi
12/04/2020

জীবন ও জগতের গল্প বইটির ব্যপারে বলতে গেলে সবার আগে যেই কথাটি বলতে হয় তা হচ্ছে বইটির কলেবর। আমার মনে হয়েছে অতিরিক্ত বিষয়বস্তুর সংযোজনের কারণে বইটি পড়ার সময় একঘেয়েমি চলে আসে। বইটি পড়ার সময় বার বার মনে হয়েছে বইটির লেখক একজন দিকভ্রান্ত নাবিকের মতো উদ্দেশ্যহীনভাবে সামনের দিকে এগিয়ে যাচ্ছে যার কোনো সুনির্দিষ্ট লক্ষ্য নেই। লেখককে এই ব্যপারগুলোতে মনোযোগ দেয়া প্রয়োজন।


Al amin
11/04/2020

এইটুকু একটা মানুষ, এই বয়সী একটা মানুষ, এই দেখতে আমাদের মতই আমজনতা মানুষ! কিন্তু কি অসাধারণ তার কাজ! আজ এ দেশে সবাইকে উদ্দীপিত করে বেড়াচ্ছে তো কাল ওই দেশে ডিবেটের বিচারক। কি অদ্ভূত ভাবে অসাধারণ।  আর তাই পড়ে শেষ করলাম তার বই "জীবন ও জগতের গল্প"! বইতে নিজেকে বিশ্লেষণ করা হয়েছে ৬ টা ভিন্ন ভিন্ন জগতের মাধ্যমে - জন্ম থেকে মরণ অবদি! দেয়া হয়েছে কি কি ফাঁদে আমরা পরি আর তা থেকে উত্তরণের উপায়, দেয়া হয়েছে বড় বড় মানুষের জীবন যুদ্ধের বিবরণ। দেয়া হয়েছে জীবন, ক্যারিয়ার আর পড়াশোনার অনেক অনেক টিপস। একটাই সমস্যা। বইটার সাথে কোনো টাইম মেশিন দেয়া হয় নি। দেয়া হলে আবার ফিরে যেতে পারতাম ১৫ বছর বয়সে। অনেক অনেক ভাবে কাজে লাগতো মাশাহেদের বইটা। আবারো তৃতীয় বারের মতই বলছি - কি অসাধারণ। 


Muhammad Mosharrof Hussain
09/04/2020

"জীবন ও জগতের গল্প" লেখক: Mashahed Hassan Simanta বই নিয়ে লেখার আগে লেখকের সাথে ছোট্ট একটা ঘটনা বলি, "২৮শে ফেব্রুয়ারি ২০২০, আমি যখন বর্ণ প্রকাশের স্টলের সামনে গেলাম তখন অনেক ভিড়। ভেতরে লাল পাঞ্জাবী পড়া একজন অটোগ্রাফ দিয়ে যাচ্ছেন। আমি কাছাকাছি যেতেই (কিছুটা পেছনেই ছিলাম) উনি বলে উঠলো, "আরে তপু, কি? সেই একবছর পর দেখা। তুমি তো ভুলেই গেছো।" মানুষটার সাথে এক বছর আগে বইমেলাতে দেখা হয়েছিলো। সে ঠিক এভাবেই আমার নামসহ মনে রেখেছেন, আমি অবাক হই নি সত্যি, কিন্তু চোখে জল এসেছিলো, ভালোবাসা বেড়েছে বহুগুণ। এবার বইয়ের কথায় আসি, "লাইফ ইজ ভেরি ইজি" বই আগেই পড়েছিলাম, তাই আগ্রহ ছিলো যে শুধু জীবন গড়ার দিক থেকে উনার দর্শনগুলো পেলেই হয়তো আমার হয়ে যাবে। কিন্তু এই "জীবন ও জগতের গল্প" বইটির মোড়কে নামের নিচেই লেখা আছে: 'বইটি সেভাবেই কথা বলে যেভাবে আপনি আপনার নিজের সাথে বলেন।' এর ব্যতিক্রমও হয় নি, ৫ টি জগতে বিভক্ত বইয়ের অংশগুলো ভয়, স্বপ্ন, সামর্থ্য, দায়িত্ব, সম্পর্ক নিয়ে সেই বিষয়গুলোই তুলে ধরেছেন যা আমরা আসলেই নিজে নিজে ভাবি। একা পথ চলতে গিয়ে, গভীর রাতে জেগে থাকা নিজেকে বোঝাই বা বোঝানোর চেষ্টা করি। কিছু মানুষের অনুপ্রেরণাদায়ক জীবনের কথা, তাদের পরিশ্রম এবং সফলতার কথা তুলে ধরেছেন যা আমরা বরাবরই স্কিপ করে যাই। বাবা-মা এমন দুটো চরিত্র যাকে আমরা বুঝেও বুঝতে চাই না, আর একটা সম্পর্কের স্থায়িত্ব - ঠিক কোন বিষয়গুলো আমাদের একটু খেয়াল রাখা প্রয়োজন। "আমার অনেক হিংসা! অনেক সন্দেহ" - গল্পের দুটো লাইন: " ঘুমন্ত মানুষ কাউকে বাঁচাতে পারে না। কিন্তু বেচে থাকার জন্য মাঝরাতে নিঃশব্দ পৃথিবীতে মাঝে মাঝে ঘুমন্ত কারও নিঃশ্বাসের শব্দ শোনার প্রয়োজন হয়।" আর সবশেষে, সেই ২১ মিনিটের গল্প। যেটা পড়ার সময় আমি ঠিক এতোদিন পরে নিজের চোখের পানি অঝোরে পড়েছে খেয়াল করলাম। আমি কখনোই ভাবি নি এমন একটা গল্প পাবো যা হৃদয়কে প্রচন্ড করাঘাত করে যাবে। গল্পের শেষ লাইনটা: "কয়জন মানুষ বিদায়ের গভীর অন্ধকার দেখার আগে ঝাপসা আর ভেজা চোখে ভালোবাসার মানুষকে দেখতে পায়!" এমন অনেক অনেক কথা আছে বইটিতে যা কোটেশন দিয়ে লিখে শেষ করা যাবে না। লেখকের জন্য একটা কথা, "আরো বহুকাল লিখে যান, অনেক কিছু এই সমাজ/জাতিকে দেওয়া বাকি আপনার।"


Dhoni
06/04/2020

জীবন ও জগতের গল্প নিঃসন্দেহে সুন্দর ও ব্যাতিক্রমধর্মী একটি মোটিভেশনাল বই। লেখক আমদের সম্পূর্ণ চিন্তাভাবনাকে ৬টি জগতে ভাগ করেছে এবং লেখনি মাধ্যমে ফুটিয়ে তুলেছে প্রতিটি জগতের চাওয়া পাওয়া ও সীমাবদ্ধতা। আমাদের সবার মাঝেই কিছু ভয় কাজ করে যার জন্য কিছু করার আগে আমাদের খুব ভেবে চিন্তে করতে হয়। সমাজ কি বলবে, মানুষ কি বলবে। লেখক এই ভয় গুলো কাটিয়ে কিভাবে অগ্রসর হওয়া যায় তা উপস্থাপন করেছেন। এছাড়া কিছু কিংবদন্তীর সংক্ষিপ্ত জীবনী বইতে সংযোজন করা হয়েছে, যা আপনাকে অনুপ্রাণিত করবে। সবশেষে বলা যায় আপনার মোটিভশনাল বইয়ের প্রয়োজন হলে এই বইটি আপনার জীবনে খুবই কার্যকর ভূমিকা পালন করবে।


Md.Al-Imran Hemel
05/04/2020

বই খুবই ভাল লেগেছে। শৈল্পিক লেখনী দিয়েই লেখক তার কথা গুলো তুলে ধরেছেন। ভবিষ্যতে এমন বই পাবো আাসা করছি


SIMILAR BOOKS

PAYMENT OPTIONS

Copyrights © 2018 BoiBazar.com