Overall Ratings (3)

Al amin
09/04/2020

বইটি এক কথায় অসাধারণ । না পড়লে বুঝতে পারবেন না একটা সুন্দর স্বাছন্দ্য পরিবার গঠনে  আপনি কি জানেন আর কি জানেন না।লেখক অতি সুন্দর কথায় ধাপে ধাপে বর্ণনা করেছেন। বিয়ে থেকে শুরু করে আপনার দাম্পত্য জীবন কিভাবে কাটাবেন, কিভাবে সংসারে সুখ শান্তি ফিরে আসবে ইত্যাদি ।এমনকি কোর আনের আয়াত থেকে ও  নবীজী (স) অসংখ্য হাদিস উল্লেখ করেছেন যেগুলো আমাদের পারিবারিক জীবনে সঙ্গে সামঞ্জস্যপূর্ণ  । আমি মনে করি বইটা প্রতিটি যুবক- যুবতীর পড়া উচিত যদি সে কোর-   আন ও হাদিসের আলোকে নিজের বিবাহত্তোর জীবন গঠন করতে চায় । দুনিয়াতে এবং পর-কালে সুখ শান্তি লাভ করতে চায় । বইটা পড়ে মনে হল আমার অনেক কিছু অজানা ছিল  বিবাহ থেকে শুরু করে দাম্পত্য জীবনের অনেক কিছু ।যদিও নিজে এখনো বিবাহ করিনি তাই বইটা থেকে অনেক কিছু শিখলাম যা বিবাহত্তোর জীবনে কাজে দেবে ইসলাম মানার ক্ষেত্রে । কারণ এর আগে এরকম কোন বই পড়া হয়নি ।আমি বইয়ের প্রতি আগ্রহী হয়েছি প্যারাডক্সিক্যাল সাজিদ পড়ে ।ইনশাআল্লাহ যতদিন আছি এই ধরায় ইসলামি জ্ঞান অর্জনে নিজেকে নিয়োজিত রাখিব এবং অন্যকে উত্সাহিত করব।পরিশেষে বলতে চাই যাঁরা বিবাহ করেননি বা করবেন  বলে সিদ্ধান্ত নিয়েছেন এবং ইসলামের আলোকে নিজের জীবনকে রাঙ্গাতে চান তাদেরকে বলল বইটি নিজে পড়ুন এবং সঙ্গীনিকে উপহার দিন।


Sohag
06/04/2020

বই....... মানুষের নিঃস্বার্থ বন্ধু বলে কেউ যদি থেকে থাকে তাহলে সে হচ্ছে একমাত্র বই। আপনার সুখ-দুঃখ সকল মুহূর্ত সঙ্গ দেয় এক অন্তরঙ্গ বন্ধুর মত। ভালোবাসার চাদর অসাধারণ একটা বই। "একদিন সাহস করে আয়েশা (রাঃ) রাসূলকে জিজ্ঞেস করে ফেললেন, 'হে আল্লাহর রাসূল! সত্যি করে বলেন তো, আপনি আমাকে কতটা ভালোবাসেন? রাসূল (সাঃ) একটু চিন্তা করে বললেন, তোমার এবং আমার ভালোবাসার বন্ধনটা এমন শক্ত, যেমন একটা রশির মধ্যে সুতাগুলো শক্তভাবে জড়িয়ে থাকে, একই বাঁধনে আষ্টেপৃষ্ঠে বাঁধা থাকে। রাসূলের জবাব শুনে আয়েশা (রাঃ) খুশি হলেন। এরপর থেকে প্রায়ই তিনি রাসূলকে জিজ্ঞেস করতেন, 'হে আল্লাহর রাসূল! আপনার ভালোবাসার বন্ধনের কি অবস্থা? আগের মতোই আছে, নাকি ঢিলে হয়ে গেছে? রাসূল আয়েশার দুষ্টামির জবাব বলতেন, 'ভালোবাসার সে বাঁধন আগের মতোই দৃঢ় আছে। বাঁধনে কোনো দূর্বলতা বা পরিবর্তন আসেনি।' দাম্পত্য-জীবনের প্রতিটি দিন, প্রতিটি সন্ধ্যা মধুময় না-ও হতে পারে। তবে হ্যাঁ, বিপরীত প্রান্তে এটাও ধ্রুব সত্য, তিক্ততা যদি মধুরতা উপর জয়লাভ করে ভালোলাগার উপর যদি বিরক্তি প্রাধান্য বিস্তার করে, মিলের চেয়ে অমিল যদি বেশি হয়, মতৈক্যের চেয়ে দ্বিমত যদি মাত্রা ছাড়ায়, আকর্ষণের চেয়ে অনীহা যদি প্রবল হয় তবে দাম্পত্য-সুখ বিদায় জানাবে। হয়তো ভাঙনও অনিবার্য হয়ে পড়বে। সেক্ষেত্রে কেবল সন্তানের নোঙরই যদি দুজনকে এক ঘাটে বেঁধে রাখে, তাতে জীবন হয়ত কেটে যাবে, কিন্তু তাতে রং থাকবে না। দাম্পত্যজীবন যে এমন মনোহরী আচরণের প্রয়োজন নেই তা নয়, বরং আরও বেশি প্রয়োজন। এখানেও প্রয়োজন মানসিক ও শারীরিক দিক থেকে একের সাথে অন্যের পার্থক্য ও চাহিদাকে সম্মানের সাথে মূল্যায়ন করা। এখানেও থাকতে হবে নিজের গল্প বলার চেয়ে অন্যের গল্প শোনার অধিক আগ্রহ। একে অন্যের ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা। কষ্ট ভুলে গিয়ে মুখে হাসির দ্যুতি ছড়ানো। দুঃখ-বেদনার উপর ধৈর্যের শক্ত প্রলেপ দিয়ে আনন্দ প্রকাশ করা। অপ্রাপ্তির খাতা বন্ধ রেখে প্রাপ্তির ফর্দ প্রস্তুত করা। পরস্পরের প্রতি কৃতজ্ঞতা জানানো, পরস্পরকে সুখী ও খুশি করতে নিজের চাওয়ার উপর অন্যের চাওয়াকে গুরুত্ব দেওয়া। সর্বোপরি প্রয়োজন উভয়ের ইচ্ছা-অনিচ্ছা, পছন্দ-অপছন্দকে উভয়ের স্রষ্টা মহান আল্লাহর ইচ্ছার কাছে সমর্পণ করা। দাম্পত্যজীবন এর মূল ভিত্তিগুলো নড়বড়ে হলে একটা সময় কিছু ভাটার টানে সে ঠুনকো নৈতিকতার পলি তলায় জমার আগেই ভেসে যাবে। মানুষ যতই ধার্মিক হোক না কেন, যে সমাজে সে বাস করে তার প্রভাব থেকে সে নিজেকে সম্পূর্ণ মুক্ত রাখতে কখনোই পারবে না। সচেতন মুসলিমদের দাম্পত্যজীবনেও আজ অশান্তির তুষের আগুনের মতো ধিকিধিকি জ্বলছে। 'ভালোবাসার চাদর' বইটি মূলত তাদেরই জন্য।


Salim
31/03/2020

○ বইয়ের নাম: ভালোবাসার চাদর। ____________________________ . কিছু বই আপনাকে দিবে সাময়িক আনন্দ আবার কিছু বই দিবে সারাজীবন আনন্দ। সারাজীবন আনন্দ দেওয়ার মতো একটি বই হচ্ছে ভালবাসার চাদর বইটি। বইটিতে আলোচনা করা হয়েছে বিবাহ বিষয়,,, কর্মজীবনে নিজেকে উপযুক্ত করে তোলার জন্য আমরা কত লেখা-পড়া করি, দেশ-বিদেশে কত কোর্স কত প্রশিক্ষণ গ্রহণ করি। সে তুলনায় দাম্পত্য জীবনকে আমরা যেন মূল্যায়নই করি না। অথচ কর্ম জীবনের চেয়ে দাম্পত্য জীবন আমাদের সামগ্রিক জীবনে অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ আপনি চান কিংবা না চান এটা আপনার প্রতিটি সকাল, প্রতিটি সন্ধ্যা, প্রতিটি রাতকে প্রভাবিত করবে। আপনার জীবনে সফলতা ব্যার্থতার গতিপথ নির্ধারণে প্রত্যক্ষ ভূমিকা রাখবে। তাই এই পথে যারা যাত্রা শুরু করেননি তাদের যেমন এ বিষয়ে জ্ঞান প্রয়োজন, যারা পথ চলতে চলতে ক্লান্ত কিংবা যারা ক্লান্ত হতে চান না তাদের সকলের জন্যই 'ভালোবাসার চাদর'। নিজেকে জড়িয়ে রাখুন; সাথে সঙ্গীকেও। তাছাড়া বইটিতে আছে বিয়ের বিভিন্ন সুবিধা। সৎকর্মপরায়ণ স্বামী স্ত্রী একে অপরকে সাহায্য,সহায়তা এবং উপদেশ প্রদানের মাধ্যমে আল্লাহর আনুগত্য করতে এবং পাপাচার থেকে নিজেরা বেঁচে থাকতে পরস্পরকে সহযোগীতা করে। আনাস (রাযি.) বর্ণনা করেন,আল্লাহর রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন ঃ"আল্লাহ যখন কাউকে একজন সৎকর্মশীল স্ত্রী দান করেন,তিনি তাকে তার দ্বীনের অর্ধেক সুরক্ষায় সাহায্য করেন,, সে যেন বাকি অর্ধেকের ব্যাপারে আল্লাহকে ভয় করে চলে।" এমন আরও অনেক মূল্যবান উপদেশমূলক কথা নিয়ে সাজানো বইটি যেগুলো আল্লাহ এবং তার রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আদেশ দিয়েছেন করতে বলেছেন। পরিবার যদি আল্লাহর নির্দেশিত হুকুম আহকামের ভিত্তির ওপর গড়ে না ওঠে,তা হলে নিশ্চিতভাবে সংসারে দুঃখ দুর্দশা,অকল্যাণ,ঘৃণা, মতবিরোধ আর নৈরাজ্য বিরাজ করে। আশা করছি সবাই বইটি পড়বেন।


SIMILAR BOOKS

PAYMENT OPTIONS

Copyrights © 2018-2022 BoiBazar.com