ফেরা ২ (পেপারব্যাক)

বইবাজার মূল্য : ৳ ১২১ (৩০% ছাড়ে)

মুদ্রিত মূল্য : ৳ ১৭২





WISHLIST


Overall Ratings (3)

Dhoni
31/03/2020

মনিকা এবং নীলম। পাকিস্তানের মিরপুরখাস জেলায় ভিন্ন ২টি হিন্দু পরিবারে জন্ম নেওয়া ২ তরুণী। আরো ৮-১০টা হিন্দু মেয়েদের মতই বেড়ে উঠতে পারতো, করতে পারতো স্বাভাবিক জীবন যাপন। কিন্তু আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা হয়ত তেমন চান নি। তিনি তার হেদায়েতের আলো পৌছে দিয়েছেন তাদের দোরগোড়ায়। আর সেই আলোয় সিক্ত হয়েছেন তারা। ফিরে এসেছেন আপন আত্মার নিড়ে। উপলব্ধি করেছেন ইমানের মুল্য। ত্যাগ করেছেন পরিবার, নিজের সুখ। স্রোতের প্রতিকূলে একাই বয়ে নিয়ে এসেছেন বিশ্বাস এর তরি। ধৈর্য্যর জালে আটকে নিয়েছেন নিজেদের। মহান সৃষ্টিকর্তাও তাদের নিরাশ করেনি। সৃষ্টিকর্তা তাদের হৃদয়ে পৌছে দিয়েছেন তাওহীদের শিকড়। আর এভাবেই তারা পৌছেছেন সম্মানের চূড়ান্তে। বইটি পড়ার পড় আমাকে যে বিষয়টা ভাবতে বাধ্য করেছে সেটা হল আমরা জন্মগতভাবে মুসলিম পরিবারে জন্ম নিয়ে, ইসলামের সকল শিক্ষা শৈশবে পেয়েও কোনো আমল করছি না। উল্টো ইসলাম থেকে আরও দূরে সরে যাচ্ছি, সেখানে ২ জন বোন হিন্দু ধর্ম উত্তরসূরি হয়েও উপলব্ধি করেছে ইসলামের পবিত্রতা এবং শান্তির বার্তা। শুধুমাত্র এই শিক্ষা নেওয়ার জন্য হলেও এই বইটি পড়া প্রয়োজন।


Muhammad Mosharrof Hussain
30/03/2020

বই: ফেরা ২ লেখক: বিনতু আদিল অনুবাদ : সাদিকা সুলতানা সাকি। কত নদী বয়ে চলে তার আপন গতিতে, কত পাখি নীড়ে ফিরে, কতশত ফেরার দৃষ্টান্ত চোখে পড়ে। রাতের পরে দিন ফিরে ও দিনের পরে রাত। তবে কিছু ফেরা একটু অন্যরকম, কিছু ফেরা প্রতিকূলতার, কিছু ফেরা বিচ্ছেদের। তবুও ফিরতে হয়, ফিরতে হবে সত্যের দিকে। শত ঘাত,প্রতিঘাত মোকাবেলা করে যারাই সত্য আবিষ্কার করতে পেরেছে তারাই ফিরতে পারে আপন মহিমায়। তেমনি এক ফেরার উজ্জ্বল দৃষ্টান্তের এক প্রতিচ্ছবি এই বইটি যেখানে দুইজন সত্যসন্ধানী হিন্দু তরুণীর প্রকৃত সত্য, দ্বীন ও মহান রাব্বুল আলামিনের ঠিকানায় ফেরার চিত্র তুলে ধরা হয়েছে। মনিকা থেকে আয়িশা ও নীলম থেকে মারইয়াম হয়ে উঠার গল্প সহজ ছিল না। কত পরীক্ষার সম্মুখীন হয়ে মহান আল্লাহর পথে অবিচল থাকতে হয়, কতাটা ভরসা থাকলে মানুষ ছেড়ে দিতে পারে তার পৈতিক পরিচয়। জন্মদাতা বাবা, মা, ভাই, বোন, সমাজকে। এই বিচ্ছেদ অন্ততকালের মিলনের সূচনা। এই বিচ্ছেদ বার বার ঘটুক। পাকিস্তানের মিরপুরখাস জেলার হিন্দু পরিবারে জন্ম নেওয়া দুইবোন সত্যকে চিনতে পারে। আযানের ধ্বনিতে আন্দোলিত হয়। আপাত দৃষ্টিতে আমরা যারা জন্ম থেকেই মুসলমান হয়ে জন্মেছি বা মুসলমান ঘরে জন্মেছি তারা ইমানের তাৎপর্য উপলব্ধি করতে পারি না (আফসোস)। কিন্তু চিন্তা করুন বিধর্মীদের কথা যারা ইসলামের আলো চিনতে পেরে ফিরে এসেছে মহান রবের দৌড়গড়ায়। বিষয়টি মোটেও সহজ ছিল না তাদের কাছে। আল্লাহ পথ দেখান। যাদের আল্লাহ তার পথে আনার তৌফিক দেন তাদের কেও দাবিয়ে রাখতে পারে না আসল সত্যকে চিনতে পারা থেকে। ঠিক তেমনি আল্লাহ আয়িশা ও মারইয়ামকে পথ দেখিয়েছে। তাদের সাথে সাক্ষাত ঘটিয়েছে কিছু উৎকৃষ্ঠ মুসলিম চরিত্রের সাথে যারা আয়িশা ও মারইয়াম দুই বোনকে ব্যাপক সহযোগীতা করেছে আসল গন্তব্য খুজে পাওয়ার। আল্লাহ তাদের উত্তম প্রতিদান দান করুক। যারা আল্লাহর উপর তাওয়াক্কুল করে তাদের জন্য আল্লাহই যথেচ্ছ। বইটি নিয়ে আর তেমন কিছু বলতে চাচ্ছি না। নিশ্চয় পড়ে দেখবেন। তবে বইটি আপনার ইমানের জোর বহুলাংশে বাড়িয়ে দিবে ইনশাল্লাহ। পাশাপাশি লেখিকার লেখার ভূয়সী প্রশংসা করতে হয়। (জাযাকাল্লাহ খাইরান)।


Opi
29/03/2020

ফেরা ২ বইটি দুই জন নারীর সংগ্রামের গল্প। তারা কণ্টকাকীর্ণ পথ পাড়ি দিয়ে ঈমানের আলোতে উদ্ভাসিত হয়েছেন। আল্লাহর পথে জীবন চালিত করতে কোন কষ্টই যে কষ্ট না বরং এই কষ্ট আর ত্যাগ আল্লাহর প্রতি ভালবাসা বাড়িয়ে দেয় তা এই বইটি পড়লে ভালো ভাবে উপলব্ধি করা যায়।


SIMILAR BOOKS

PAYMENT OPTIONS

Copyrights © 2018 BoiBazar.com